পোস্ট ক্রাইসিস বিজনেস

পোস্ট ক্রাইসিস বিজনেস

পোস্ট ক্রাইসিস বিজনেস বই প্রসঙ্গে দুটো কথা…

করোনা’র সূচনালগ্নে আর দশজনের মতো আমিও বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম। কী হলে কী হবে…সেই ভাবনা প্রকট হবার প্রাক্কালে ভাবলাম: করোনা না আসলেও তো যে কোন সময় মারা যেতে পারতাম। তাই এ-বিষয়ে সতর্ক থাকতে হবে। কিন্তু তা নিয়ে উদ্বিগ্ন বা অস্থির হবার কোন যুক্তি নাই। তখন থেকেই ভাবলাম: যতক্ষণ সুস্থ আছি, বেঁচে আছি…কাজ করে যেতে হবে। এমন প্রেক্ষাপটে লেখা শুরু করি বইটি।

করোনা এমন ধারণার সূচনা করলেও পরে ভাবলাম হয়ত আগামী শত বছরেও এমন মহামারী আর আসবে না। তাই শুধু করোনা পরবর্তী বিষয়ে কথা বললে খুব অল্প সময়েরই বইটি প্রাসঙ্গিকতা হারাবে। অথচ ক্রাইসিস ঘুরে ঘুরে আসে। মানুষ সেগুলোতে বিচলিত হয়। ভেঙ্গে পড়ে। তাহলে দীর্ঘমেয়াদে নানামূখী সংকটের সমাধানকল্পে ভাবনাগুলো বিস্তৃত করলে ভালো হবে। সেই ভাবনা থেকে পুরো বইয়ের কনটেন্টগুলো ডেভলপ করা হয়েছে।

দেশের যেকোন প্রান্ত থেকে অর্ডার করুন

বইটির ফ্ল্যাপে লেখা হয়েছে…

বড়ো সংকট আমাদের স্তব্ধ করে; সাজানো-গোছানো জীবনে ঘটায় ছন্দপতন। ধারণা করা হচ্ছে ২০২০ সালে বিশ^ময় ছড়িয়ে পড়া মহামারীর প্রভাব হবে অত্যন্ত গভীর ও বিস্তৃত। বিশেষত ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা, অসংখ্য মানুষের কর্মহীন হয়ে পড়া, তরুণদের কর্মজীবনে প্রবেশের স্বপ্নভঙ্গ সংশ্লিষ্টদের ব্যাপক উদ্বেগের কারণ হচ্ছে। তবে আদিকাল থেকে নানা সংকট মোকাবেলায় অভ্যস্ত মানবগোষ্ঠী ক্রমেই রি-অ্যাক্ট করতে শুরু করেছে। বিশ^ময় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠী ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে লিপ্ত রয়েছে। এই বইটা মূলত তাদের বিজনেস, মার্কেটিং, ও ক্যারিয়ার বিষয়ক দিকনির্দেশনা দেওয়ার লক্ষ্যে রচিত। অন্যান্য সংকটে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী, উদ্যোক্তা, ও কর্মীদের জন্যও রয়েছে অসংখ্য সহায়ক উপাদান।

করোনার আঘাতে অর্থ-বাণিজ্যে সৃষ্ট সংকটের রূপ ও তার বহুমাত্রিক প্রভাব, বোধ বদলে দেওয়া অনুভূতিসমূহ, ভবিষ্যতে ঘুরে দাঁড়ানোর মূলধন, এক্ষেত্রে মার্কেটিং ইনোভেশনের প্রয়োগ, সর্বোপরি টেকসই ব্যবসায় সম্পদ বিষয়ে বইয়ের বিভিন্ন অধ্যায়ে আলোকপাত করা হয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপটে সংকটাপন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের করণীয় বিষয়ে রয়েছে বেশকিছু নির্দেশনা। সামগ্রিক বাস্তবতায় হতাশ, চাকরির পেছনে না ছুটে নিজেই একটা কিছু করতে চান, কিংবা বিদ্যমান ব্যবসায়ে সমৃদ্ধির ব্যাপারে কঠোর শ্রম দিতে আগ্রহীদের বইটা বিশেষভাবে সাহায্য করতে সক্ষম — লেখক ও প্রকাশকের এমনটাই প্রত্যাশা।

নিউটনের সূত্র মোতাবেক প্রত্যেক ঘটনারই সমান ও বিপরীত প্রতিক্রিয়া থাকে। যেহেতু এখনো কেউ তার তত্ত্ব ভুল বলে দাবী করেনি। তার মানে করোনার মতো মহামারীগুলো শুধু সংকট নয় সাথে সম্ভাবনাও নিয়ে আসে। আমাদের জীবনে যে পরিবর্তনগুলো আসতে অনেকটা সময় লাগত কিছুক্ষেত্রে তা বেশ দ্রুত হয়ে গেছে। এখানে বেশ কিছু ব্যবসায়ের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। যারা দক্ষতার সাথে সেগুলো ধরতে ও প্রয়োগ করতে পারবে তারা শুধু ক্ষতি কাটিয়েই উঠবে না– বরং অনেক বেশি লাভবানও হবে।

লেখকের প্রকাশিত অন্যান্য বই: শিক্ষা স্বপ্ন ক্যারিয়ার (দিব্য প্রকাশ), মার্কেটিংয়ের সহজপাঠ (বণিক বার্তা), ফেইলিওর ইন সেলস (স্বরে অ), কাউ টু ক্রিপ্টোকারেন্সি (টাকার ইতিহাস, অন্যধারা), বিশ্ব-প্রেক্ষাপটে বাংলাদেশের পর্যটন (দিব্য প্রকাশ) সংশ্লিষ্ট পাঠকদের মাঝে বেশ সাড়া ফেলেছে। আপনি সেগুলোর ব্যাপারে আগ্রহী হলে অনুগ্রহ পূর্বক এখানে ক্লিক করুন

আপনার অন্তত একজন বন্ধুকে পাঠান, প্লিজ...

Follow Me

আপনার মস্তিষ্কের মালিকানা বুঝে নিন…

মস্তিষ্কের মালিকানা
error

আপনার “মস্তিষ্কের মালিকানা” বুঝে নিয়েছেন তো?

mahamid.biz@gmail.com
WhatsApp