বাঁচতে হলে শিখতে হবে, জনাব !

বাঁচতে হলে শিখতে হবে, জনাব !

একজন খ্যাতিমান ডাক্তার ছাত্রজীবনে পরীক্ষা পাসের জন্য যে বিদ্যা অর্জন করেছিলেন আজও যদি সেগুলো আঁকড়ে ধরে থাকতেন– তবে কী তিনি পেশাগত সফলতার এমন উচ্চ শিখরে আরোহণ করতে পারতেন? উত্তর যদি ‘না’ হয়– তবে আপনার পেশায় নিত্য-নতুন জ্ঞানের সাথে সম্পর্ক না রেখেও আপনি কীভাবে স্বতন্ত্র হবেন? তীব্র প্রতিযোগিতার এই যুগে জ্ঞানার্জন থেকে ‘অবসর’ নেওয়ার সুযোগ আদৌ আছে কী? মাঝেমধ্যে এমবিএ ক্লাসে ষাটোর্ধ্ব বয়সী শিক্ষার্থী দেখে ভাবি– সত্যিই, বাস্তবতা আমাদের Life-long learning কে ক্রমেই অপরিহার্য করে তুলছে!

“The world is a university and everyone in it is a teacher. Make sure when you wake up in the morning, you go to school.” — T. D. Jakes

আবার, কোনো ব্যক্তি গাড়ি চালানো শেখার স্বীকৃতিস্বরূপ যে ড্রাইভিং লাইসেন্স পান– সেটাকেই কী ‘চুড়ান্ত অর্জন’ মনে করে– লাইসেন্সটাকে বাক্সবন্দী করে– অন্য কাজে মনোযোগী হন? নাকি প্রতিনিয়ত ড্রাইভ করার মাধ্যমে নিজের দক্ষতা বৃদ্ধি করেন? যে ব্যক্তি সেটা অর্জনের পর নিয়মিত গাড়ি চালায় না– আর যে রেগুলার ড্রাইভ করে– দু’জন কী একই রকম দক্ষ হওয়া সম্ভব? উত্তর যদি ‘না’ হয়– তবে আনুষ্ঠানিক ছাত্রজীবন শেষে যারা লেখাপড়াকে ‘গুডবাই’ বলেছেন তারা– আর ‘নিয়মিত একটু আধটু হলেও (অন্তত নিজ পেশার সাথে সংশ্লিষ্ট বিষয়ে) পড়তে চেষ্টা করেন– তারা কী এক হতে পারে! বলতে পারেন– এত ব্যস্ততার মাঝে ‘পড়ার সময়’ কোথায়? তবে আপনার অবগতির জন্য বলি: বিলগেটস এখনো প্রতি সপ্তাহে একটা করে নতুন বই পড়েন! আপনি যদি তাঁর চেয়েও ব্যস্ত হয়ে থাকেন– তবে কিছু বলার নাই।

আমাদের চারপাশে কাউকে গবেষণা করতে না দেখলেও গোটা দুনিয়ায় প্রতিনিয়ত অসংখ্য রিসার্চ হচ্ছে– যা আমাদের দুনিয়াকে বদলে দিচ্ছে। প্রতিদিন অসংখ্য নতুন জ্ঞান সৃষ্টি হচ্ছে। যারা নিয়মিত পড়েন তাঁরা নিজের অজান্তেই (গল্পের সেই কচ্ছপের মতো) অনেকটা পথ এগিয়ে যান। যদি একমাস, একবছর কিংবা একযুগ সেগুলো থেকে দূরে থাকেন– বুঝতে পারছেন, আপনি ঠিক কতোটা পিছিয়ে পড়েছেন! তবে একেবারে না করার চেয়ে, দেরীতে শুরু করাটা (better late than never) ঢের ভালো। ধরেই নিচ্ছি, আপনি সে পথের পথিক, অভিনন্দন আপনাকে!!!

“A commitment to lifelong learning is a natural expression of the practice of living consciously.” — Nathaniel Branden

Leave a Reply

Follow Me

error

করোনা সতর্কতায় কোন ছাড় নয়, প্লিজ