প্রফেশন বনাম পারসেপশন

প্রফেশন বনাম পারসেপশন

মার্কেটিং পেশা কাদের জন্য…এই প্রশ্নটি প্রায়শ কানে আসে। এক কথায় জবাব দেওয়া মুশকিল। তবুও বলি…

যারা শুধুমাত্র বইপড়া তথাকথিত ‘ভালো ছাত্র’ তাদের মার্কেটিং পেশায় আসা মোটেই উচিত না। যদি ঘটনাক্রমে এসেও থাকে, সর্বোচ্চ চেষ্টা করতে হবে– দ্রুত এই পেশা থেকে সরে যাওয়ার জন্য। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা হলো– যারা বুকিশ নয়, চোখ-কান খোলা রেখে, বিশ^বিদ্যালয় জীবনের নানা রূপ-রস-গন্ধ উপভোগ করেছে– তারাই মার্কেটিংয়ের জবের জন্য ফিট হয়।

জীবনের নানা দিকের সাথে যাদের পরিচয় আছে; ভিন্ন বৈশিষ্ট্যের মানুষের সাথে চলার অভিজ্ঞতা ও যোগ্যতা আছে– এই পেশা তাদের জন্য। তাছাড়া এখানে ভালো করার জন্য বিশেষ কিছু গুণ থাকা অতীব জরুরি। সেগুলো না থাকলে এই জব ‘অসহ্য’ মনে হয়, দীর্ঘমেয়াদে টিকে থাকা কঠিন হয়ে পড়ে। তাই প্রকৃত মেধাবী, মিশুক, প্রচন্ড পরিশ্রমী, গতিশীল ব্যক্তিত্বের অধিকারীরাই মার্কেটিং পড়া এবং সংশ্লিষ্ট পেশায় আসা উচিত।

তবে হ্যাঁ, ছাত্রজীবনে খুব লাজুক, কম মিশুক টাইপের মানুষদেরও দেখেছি মার্কেটিং পেশায় আসার পরে লক্ষণীয় সফলতা পেতে। সেক্ষেত্রে বাস্তবতা তাদের বাধ্য করেছে নিজেকে বারংবার ভেঙ্গে, নতুনভাবে গড়তে। কঠোর ও নিরলস পরিশ্রমের মাধ্যমে তারা প্রয়োজনীয় গুণগুলো অর্জন করেছে। এরকম চ্যালেঞ্জ নেওয়ার মানসিকতা থাকলে– এই পেশা অবশ্যই আপনার জন্য।

Leave a Reply

Follow Me

error

করোনা সতর্কতায় কোন ছাড় নয়, প্লিজ